হোস্টিং ব্যান্ডউইথ কি?

হোস্টিং

কম্পিউটার প্রযুক্তিতে ব্যান্ডউইথ (Bandwidth) বলতে প্রতি সেকেন্ডে বা প্রতি একক সময়ে নির্ধারিত ডাটা (Data) স্থানান্তরের হারকে বুঝায়। সাধারণত, এই ব্যান্ডউইথ এর হিসাব করা হয় BPS (বিট পার সেকেন্ড) হিসাবে। অর্থাৎ প্রতি সেকেন্ডে কত বিট ডাটা ট্রান্সফার হচ্ছে তার পরিমান হলো ব্যান্ডউইথ।

আপনার ওয়েবসাইটটিতে ব্যাবহিত কোড, চিত্রগুলি, পাঠ্য,ভিডিওগুলি এবং আপনি এতে যুক্ত করতে বেছে নেওয়া এমন যা কিছু রয়েছে তা যখন কোনও ব্যবহারকারী আপনার ওয়েবসাইটে ভিজিট করে, এটি তাদের ডিভাইসে এই সমস্ত ডেটা প্রেরণ করে। ব্যান্ডউইথ নির্ধারণ করে যে সেই ডেটা কত প্রেরণ করা যায়। উদাহরণস্বরূপ, যখন আপনার ফোনের নির্ধারিত ডেটা শেষ হয়ে যায়, আপনি ইন্টারনেট ইত্যাদি ব্যবহার করতে পারবেন না। একইভাবে, আপনার যদি হোস্টিং ব্যান্ডউইথ শেষ হয়ে যাই তবে আপনার ওয়েবসাইটটি আপনার দর্শকদের কাছে ডেটা প্রেরণ করতে সক্ষম হবে না, সুতরাং এটি প্রদর্শিত হবে না। তাই ওয়েবসাইট এর জন্য ব্যান্ডউইথ অপরিহার্য। 

উদাহরনস্বরূপ, আপনার ওয়েবসাইটিতে ৫ টি ওয়েবপেজ রয়েছে এবং প্রতিটি ওয়েবপেজের সাইজ ১০০ KB (কিলোবাইট)। এখন ধরা যাক, প্রতিদিন ৫০০ জন ভিজিটর গড়ে ৫টি করে পেজ ভিজিট করে । তাহলে মোট ব্যান্ডউইথ দরকার হবে (৫০০ ভিজিটর × ৫ ওয়েবপেজ × ওয়েবপেজের সাইজ ১০০ KB) টোটাল = ২,৫০,০০০ KB (কিলোবাইট) বা ২৪৪.১৪ MB (মেগাবাইট)। 

Ashraful Islam Rana

আস-সালামু-ওয়ালাইকুম, আমি আশরাফুল ইসলাম রানা । আমি ওয়েবহোস্টসেবা এর প্রতিষ্ঠাতা । আমি ৪ বছরেরও বেশি সময় ধরে ফ্রিলান্সিং এবং অনলাইন মার্কেটিং এর সাথে কাজ করছি।

https://webhostseba.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *