কিভাবে ডোমেইন ট্রান্সফার করা যায়?

হোস্টিং

ডোমেইন ট্র্যান্সফার করতে হলে ডোমেইনটির নিয়ন্ত্রণ বা Domain Controller আইডি পাসওয়ার্ড (ID & Password) আপনার কাছে থাকতে হবে। ডোমেইন ট্রান্সফার করতে প্রধান দুটি জিনিস থাকতে হবে-

  • ডোমেইন ট্র্যান্সফার কোড। কোম্পানি ভেদে এটার বিভিন্ন নাম হতে পারে যেমন – auth code,transfer key, transfer secret , secret code , EPP code, EPP authentication code, or EPP.
  • যে ইমেইল দিয়ে ডোমেইন রেজিস্ট্রেশন করা আছে তার এক্সেস অর্থাৎ ডোমেইন এডমিন ইমেইল । কেননা , ট্রান্সফার রিকুয়েস্ট এর পর আপনার কাছে অনুমতি চেয়ে একটা মেইল যাবে, যা থেকে আপনাকে সম্মতি দিতে হবে ।

ডোমেইন ট্র্যান্সফার কি?

আপনার ডোমেইন Namecheap বা Godaddy থেকে সহজ ভাবে WebHostSeba এ হস্তান্তর করা কে ডোমেইন ট্র্যান্সফার বলে ।

কেন ডোমেইন ট্র্যান্সফার করবেন?

হোস্টিং সমস্যা, হোস্টিং এর অতিরিক্ত দাম। প্রথম বছর ফ্রি পরের বছর দ্বিগুন টাকা উসুল, সার্ভিস সাপোর্ট এই সকল কারণে ডোমেইন ট্রান্সফার করা হয়ে থাকে। আমাদের দেশে বেশির ভাগ সময় ডোমেইন ট্র্যান্সফার করে থাকে হোস্টিং স্লো-হওয়ার কারনে এবং এবং বেশির ভাগ ডোমেইন হোস্টিং কোম্পানি স্বচ্ছতা বা বিশ্বস্ততা কম এবং তারা ক্লাইনটকে ডোমেইন কন্ট্রোলার প্রোভাইড করে না।

ডোমেইন ট্র্যান্সফার করতে যে সমস্যা হতে পারে

  • ডোমেইন লক করা থাকলে
  • এডমিন  রিকোয়েস্ট একসেপ্ট না করলে
  • আপনার প্রোভাইডার বাধা প্রধান করলে
  • “ডোমেইন ট্র্যান্সফার কোড” ভুল থাকলে ।

যে ভাবে ডোমেইন ট্র্যান্সফার করা হয়

ধাপ ১ঃ প্রথম আপনার ডোমেইন প্যানেলে লগইন করুন।ধাপ ২ঃ ডোমেইন কন্ট্রোলার থেকে আপনার ডোমেইন টি লক করা থাকলে আন-লক করে নিন।ধাপ ৩ঃ “ডোমেইন ট্র্যান্সফার কোড” সংরক্ষণ যেমন – Author Code,transfer key, transfer secret , secret code , EPP code, EPP authentication code নিন ।ধাপ ৩ঃ যে কোম্পানিতে আপনার নতুন একাউন্ট সেখানে লগইন করুন। তারপর ট্রান্সফার ইন এ ডোমেইন অপশনে ক্লিক করুন । তারপর প্রথম লাল মার্ক করা ঘরে আপনার ডোমেইন নেম সাথে .com .net .info .biz. org যে এক্সটেনশন থাকে সেটা সহ। এবং পরের লাল মার্ক করা ঘরে যে কোডটি আপনি পূর্বের কোম্পানি থেকে নিয়ে আসছেন সেটা এখানে বসান এবং Add to Cart এ ক্লিক করুন।পেমেন্ট পক্রিয়া শেষ করলে আপনার মেইলে এবং পূর্বের কোম্পানির বা ব্যাক্তির কাছে ১টা করে ২টা মেইল যাবে। ২টা মেইল এ ঢুকে লিংক এ ক্লিক করে এপ্রুভড করে দিবেন। সে ক্ষেত্রে কথা আছে, আপনি ডোমেইনটি অন্যত্র নিয়ে যাচ্ছেন তিনি যেন অনুমতি দেন । মানে তিনি যদি আপনার রিসেলার হয়ে থাকে তাহলে সে বাধা প্রধান করতে পারবে। বা তার কাছে যে মেইলটা যাবে সে যদি  আপডেট করে না দেয় তাহলে ডোমেইন কিন্তু মুভ হবে না। যদি উনি সম্মতি দেন তাহলে ৫/৬ দিন অপেক্ষা করার পর আপনার ডোমেইনটি নিউ প্রোভাইডারের ট্র্যান্সফার হয়ে যাবে ।

উপসংহার

ট্রান্সফার করার ক্ষেত্রে আপনার ডোমেইনটির বয়স কমপক্ষে ৬০ দিন হতে হবে। নতুন ডোমেইন রেজিস্ট্রেশন করার কমপক্ষে ৬০ দিন পর ডোমেইন ট্র্যান্সফার করতে পারবেন । তেমনি, ডোমেইন পূর্বে ট্র্যান্সফার করে থাকলে সেখানেও আপনাকে ৬০ দিন অতিক্রম করার পর ডোমেইন নতুন করে অন্যত্র ট্র্যান্সফার করতে দিবে। মাঝে মাঝে এক প্রোভাইডার থেকে অন্য প্রোভাইডারে ডোমেইন ট্র্যান্সফার করতে পারবেন না। যদি দুটি প্রোভাইডারের রেজিস্টার একই হয়। কেননা বেশির ভাগই রিসেলার, সবাই রেজিস্টার না ।

Ashraful Islam Rana

আস-সালামু-ওয়ালাইকুম, আমি আশরাফুল ইসলাম রানা । আমি ওয়েবহোস্টসেবা এর প্রতিষ্ঠাতা । আমি ৪ বছরেরও বেশি সময় ধরে ফ্রিলান্সিং এবং অনলাইন মার্কেটিং এর সাথে কাজ করছি।

https://webhostseba.com/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *